Frequently Asked Question

Campus Ambassador

  • Department NamePersons Name 
  • Drop files here or
      Total Maximum 20 MB Maximum 8 pictures. Before Uploading photos, Please rename as per the persons name

    নির্মল বাংলাদেশ একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। যেটি বাংলাদেশের সামাজিক ও আর্থসামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। নির্মল বাংলাদেশের আওয়তায় যে কার্যক্রম গুলো প্ররিচালিত হয় তা হলোঃ

    1. সচেতনতা বৃদ্ধি
    2. শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান।
    3. চিকিৎসা সেবা
    4. গ্রামীন উন্নয়ন
    5. সাংস্কৃতিক উৎকর্ষতা সাধন।
    6. বৃক্ষরোপন ও জলবায়ু প্রশিক্ষণ।
    7. গবেষণা ও উন্নয়ন

    উপরে উল্লেখিত কার্যক্রম ছাড়াও অন্যান্য সামাজিক সেবা প্রদান করে থাকে, যেমন: পরিষ্কার পরিচ্ছন্নতা, ক্যাম্পেইন, খাদ্য ও বস্ত্র বিতরন ইত্যাদি। সবচেয়ে আকর্ষণী বিষয় হলো, আমাদের সাবির্ক কর্মকান্ড গুলোর বৃহত্তর অংশই প্ররিচালিত ও বাস্তবায়িত হয় বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের উদীয়মান শিক্ষার্থীদের সহায়তার। যাদেরকে আমরা নিয়মিত মিটিং ও কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে থাকি।

    ক্যাম্পাস এম্বাসেডর হলো নির্মল বাংলাদেশের একজন প্রতিনিধি। যিনি তার কলেজ বা বিশ্ববিদ্যালয়ে নির্মল বাংলাদেশকে উপস্থাপন করবে এবং নির্মল বাংলাদেশের গৃহিত কার্যক্রম গুলো পরিচালনা, নিয়ন্ত্রন ও বাস্তবায়ন করবে। ক্যাম্পাস এম্বাসেডর সহ সকল পদই অলাভজনক বা স্বেচ্ছাসেবামূলক।

    ক্যাম্পাস এম্বাসেডরদের যে দ্বায়িত্ব গুলো পালন করতে হবেঃ

    ১. ক্যাম্পাসে বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করতে হবে। যেমনঃ পাবলিক স্পিকিং, বিতর্ক, পোষ্টার প্রেজেন্টেশন, আইডিয়া কম্পিটিশন, রিসার্চ এন্ড ডেভলপমেন্ট কম্পিটিশিন ইত্যাদি।

    ২. শিক্ষার্থী ও শিক্ষকদের সহায়তায় বৃক্ষরোপন ও জলবায়ু প্রশিক্ষণের আয়োজন করতে হবে।

    ৩. বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলোতে বিস্তর সাহিত্য চর্চা করতে ত্রৈমাসিক ম্যাগাজিন প্রকাশ করতে হবে।

    ৪. বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলোতে ব্যাপক গবেষণা ও মুক্ত বুদ্ধি চর্চা করতে মাসিক ভিত্তিতে Open Talk & Exchange Program আয়োজন করতে হবে।

    ৫. এছাড়াও নির্মল বাংলাদেশের অন্যান্য কার্যক্রম তার ক্যাম্পাসে পরিচালনা করতে হবে।

    ডিসট্রিক ডিরেক্টর হলো নির্মল বাংলাদেশের একজন জেলা প্রতিনিধি। যিনি নির্মল বাংলাদেশের গৃহিত কার্যক্রম গুলো নিজ জেলায় বাস্তবায়ন করে তার জেলার উন্নয়নে অংশনিবে।

    ক্যাম্পাস এম্বাসেডর শুধু তার ক্যাম্পাসে কাজ করবে, ঠিক তেমনি ডিসট্রিক ডিরেক্টর নির্মল বাংলাদেশের কার্যক্রম গুলো তার জেলায় পরিচালনা করবে।

    একটি জেলায় যাত গুলো শিক্ষাপ্রতিষ্ঠানে আমাদের ক্যাম্পাস প্রতিনিধি থাকবে, তার সবই দেখভাল করা, পরিচালনা করা, নিয়ন্ত্রন করা, নিয়োগকরা, বাতিল করা ডিসট্রিক ডিরেক্টরের আওয়তায় থাকবে।

    এছাড়াও তার জেলার জন্য ভলেন্টিয়ার, আঞ্চলিক (উপজেলা ও ইউনিয়ন) প্রতিনিধি নিয়োগ করতে পারবে।

    রিজিওনাল এনালিস্ট হলো নির্মল বাংলাদেশের একজন বিভাগীয় প্রতিনিধি। যিনি নির্মল বাংলাদেশের গৃহিত কার্যক্রম গুলো নিজ বিভাগীয় অঞ্চলে বাস্তবায়ন করে তার বিভাগের উন্নয়নে অংশনিবে।

    এছাড়াও তার বিভাগের জন্য ভলেন্টিয়ার, জেলা প্রতিনিধি নিয়োগ করতে পারবে।

    একটি বিভাগে যাত গুলো জেলা থাকবে এবং সেসব জেলায় যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে আমাদের ক্যাম্পাস প্রতিনিধি থাকবে, তার সবই দেখভাল করা, পরিচালনা করা, নিয়ন্ত্রন করা, নিয়োগকরা, বাতিল করা রিজিওনায় এনালিস্টের আওয়তায় থাকবে।

    মূলত রিজিওনাল এনালিস্ট হলো কয়েকটি জেলার প্রধান। তিনি জেলা প্রতিনিধিদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখবেন এবং তাদের সহায়তায় তার বিভাগে কার্যক্রম বাস্তবায়ন করবেন।